সাধনা নাই, যাতনা নাই

জগতে দুঃখ-কষ্ট আছে এবং থাকবে কিন্তু দৃঢ় প্রতিশ্রুতি, প্রবল চেষ্টা ও সাধনার মাধ্যমে সকল দুঃখ-কষ্ট-যাতনাকে জয় করতে পারলে কোনো যাতনাই থাকবে না।

জগতে মানুষের জীবন খুবই জটিল। প্রতিনিয়ত এখানে মানুষের জীবন নানা সমস্যা, দুঃখ-কষ্ট আর বিরূপতার মাঝে পতিত হয়ে থাকে। তাই মানুষকে কণ্টকাকীর্ণ এবং বন্ধুর পথ পরিক্রমার জীবন অতিবাহিত করতে হয়। কিন্তু তাই বলে মানুষ যে দুঃখ-যাতনা আর কণ্টকদাতার দাস তাও ঠিক নয়। মানুষ তার আপন প্রচেষ্টা, দৃঢ় মনোভাব আর অবিরত সাধনার মাধ্যমে সকল কষ্টকেই অনায়াসে জয় করতে পারে। মানুষের উদ্যম আর সাধনার কাছে কোনো বাধাই অজেয় নয়। তবে এজন্য চাই কঠোর সাধনা। সাধনা না থাকলে জীবনের কণ্টকাকীর্ণ পথে প্রতিনিয়তই মানুষকে নানা বাধা-বিপত্ত আর অশুভ শক্তির কবলে পড়তে হতে পারে। অলস, অকর্মণ্য আর উদ্যমহীন মানুষ এ সকল বিপদে সহজেই বিচলিত হয়ে যায়। তখন তার কাছে পুরো দুনিয়াটাই মনে হবে একটা জঞ্জাল। তখন তার জীবন হয়ে পড়বে ঝঞ্ঝা-বিক্ষুব্ধ। জাতীয় জীবনেও একটি কথা খাটে। কোনো জাতি যখন অলস অসার হয়ে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যর্থ হবে তখন তার অগ্রগতি বাধাগ্রস্ত হবে নিশ্চিত। উন্নতি আর প্রতিযোগিতার দৌঁড়ে তাকে পেছনেই পড়ে থাকতে হবে। নতুন নতুন সমস্যা আর বিপত্তির মুখে পড়ে জাতি ক্রমাগত অবনতির দিকে ধাবিত হতে থাকে।

আরো পড়ুন :   জ্ঞানহীন মানুষ পশুর সমান

জীবনে সমস্যা থাকা স্বাভাবিক। কিন্তু সমস্যাকে জয় করার জন্য সাধনার কোনো বিকল্প নেই। আর কঠোর সাধনার কাছে কোনো সমস্যা আর যাতনাই গুরুত্ব পায় না।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *